আমার পছন্দের ৫টি সফটওয়্যার

যখন নাইন-টেনে পড়ি তখন গোলির মোড়ের গান ডাউনলোড ওয়ালা দোকানে পার্ট টাইম জব (!) করতাম। বিকালে বসে নানান কিসিমের মানুষের নানান ধরনের আবদার আমায় পূরণ করতে হতো। কেউ আবার তালিকা নিয়ে হাজির হতো! সেই তালিকা অনুযায়ী অনুরোধের আসর গানের ডালি তার মোবাইলের মেমরিতে ঢুকিয়ে দিতে হতো। সেই তখন থেকে এখন পর্যন্ত কম্পিউটার এবং তার সাথে আনুষঙ্গিক সফটওয়্যারের সখ্যতা তৈরি হয়েছে আমার সাথে।

বিভিন্ন জন বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যাবহার করে থাকেন। আজ আমার পছন্দের ৫টি সফটওয়্যারের তালিকা আপনাদের সাথে ভাগাভাগি করবো। দেখুন তো এই সফটওয়্যারগুলি আপনার কোন কাজে আসে কি না!

Everything

তালিকার প্রথমেই ছোট্ট একটি সফটওয়্যার রাখছি, নাম তার Everything! দুই মেগাবাইটেরও কম সাইজের সফটওয়্যারটি হাজার হাজার গিগাবাইট বা টেরাবাইটের তথ্যের ভেতর থেকে আপনারর পছন্দের তথ্য খুঁজে দিবে এক নিমিষে। উইন্ডোজের ডিফল্ট যে সার্স সিস্টেম রয়েছে সেটা আগের তুলনায় কার্যকরী হলেও গতি কিন্তু ঠিকই কচ্ছপ টাইপ! তীর্থের কাকের মত বসে থেকে কাঙ্ক্ষিত ফাইলের সন্ধান করতে না চাইলে ব্যাবহার করতে পারেন এই Everything নামের সফটওয়্যারটি। লিংক থেকে ক্লিক করে ডাউনলোড করে ইন্সটল দিলেই কেল্লা ফতে! এরপর মনের সুখে হার্ডডিস্কের ভাঁজে লুকিয়ে থাকা ফাইল খুঁজুন নিমেষে!

Picasa

উইন্ডোজের আরেকটি ডিফল্ট সফটওয়্যার হচ্ছে Microsoft Photos. বাগ ভাল্লুকে ভরা এই সফটওয়্যারটির উন্নয়ন এত বছরেও মাইক্রোসফট কেন করেনি আল্লাহ মালুম! যেখানে ১৮ বছর আগের Picasa এখনও যেন চির-সবুজ। কি নেই এতে, দ্রুত গতিতে ছবি খুঁজে দেয়া, কিওয়ার্ড ভিত্তিক ছবিকে আলাদা করা, ছবির ফেইসকে চিনে সে অনুযায়ী ছবি আলাদা করা, ছবি এডিট, রিসাইজিং, কালারিং আরো কত্ত-কি!? এছাড়া যে কোন ছবিতে ডাবল ক্লিক করার সঙ্গে সঙ্গে ওপেন হওয়া তো আছেই। গুগলের নিয়ন্ত্রিত এই সফটওয়্যারটি যদিও ২০১৬ সালেই তাদের সার্ভিস গুটিয়ে নিয়েছে তবুও এখনো পুরনো ভার্সনে দেদারসে কাজ করা সম্ভব এবং গুরুত্বপূর্ণ সকল ফিচার ব্যাবহার করা সম্ভব। পিকাসা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

FxSound 

কম্পিউটার চালান কিন্তু গান শোনেন না এমন পাবলিক খুঁজে পাওয়া মুশকিল। সাদামাটা অল্পদামি স্পিকারে যদি হোম-থিয়েটার মানের সাউন্ড বের করা যায় তবে ব্যাপারটা কেমন হয়? লিস্টে থাকে লিখে বা বলে হয়তো এটার ফিচার বলা সম্ভব নয়, সব’চে ভালো হয় ঝটপট ডাউনলোড করে ইন্সটল করে শুনে দেখুন, ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না যেন!

LastPass

পাসওয়ার্ড দিয়েছেন এবং সেটা মনে রেখেছেন চিরকাল এইরকম পাবলিকও খুঁজে পাওয়া মুশকিল। হাজার একটা একাউন্টে মনে রাখার জন্য বার বার একই রকম পাসওয়ার্ড ব্যাবহার করে সিকিউরিটির মায়ের-বাপ করতে না চাইলে LastPass ব্যাবহার করতে পারেন। একই সাথে বিভিন্ন ডিভাইস ও প্লাটফর্ম সাপোর্টেড এই কার্যকরি এক্সটেনশনটি আপনার পাসওয়ার্ড মনে রাখার টেনশন কিছুটা হলেও প্রশোমিত করবে। encrypted vault এ আপনার পাসওয়ার্ড সংরক্ষণের পাশাপাশি প্রয়োজন মত এই পাসওয়ার্ড ব্যাবহার করতে পারবেন।

Audacity

আমি কমবেশি টিউটোরিয়াল বানাই। ভয়েজ নিয়ে কাজ করতে হয়। সাধারণত স্ক্রীন রেকর্ডের জন্য Camtasia Studio বা OBS ব্যাবহার করি। কিন্তু ভয়েজ রেকর্ডের জন্য Audacity আমার কাছে বেস্ট মনে হয়। ওপেনসোর্স এই সফটওয়্যারটি বেশ কাজের। টুকটাক বা প্রফেশনাল ভাবে যারা কন্টেন্ট তৈরি করেন তাদের জন্য ভয়েজওভারের জন্য বেশ কাজে আসে এই সফটওয়্যারটি। রেকর্ড, এডিটিং, বিভিন্ন ফিল্টার দিয়ে রেকর্ডকৃত ভয়েজ আরো চৌকষ করতে পারবেন।

এছাড়া মিডিয়া প্লেয়ার হিসাবে PotPlayer, অডিও প্লেয়ার হিসাবে AIMP3, ব্রাউজার হিসাবে Chrome, IDE বা কোড এডিটর হিসাবে Sublime/Visual Studio Code, মেসেজ আদান-প্রাদান করার জন্য WhatsApp, ক্লিনার হিসাবে BleachBit ব্যাবহার করি।

আপনার পছন্দের সফটওয়্যারের নাম কমেন্ট করে জানাতে পারেন, পরবর্তী আলোচনায় নতুন কোন বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং প্রযুক্তির সাথেই থাকুন।

19 thoughts on “আমার পছন্দের ৫টি সফটওয়্যার”

  1. অনেক ভালো লাগলো স্যার, কিছু সফটওয়্যার আগে ব্যবহার করতাম, কিছু সফটওয়ারের সাথে নতুন পরিচয় হলাম, তার মধ্যে অন্যতম FxSound,
    ধন্যবাদ স্যার আশা করি আরো নতুন নতুন তথ্য দিয়ে আমাদের পযুক্তির জ্ঞান বৃদ্ধি করতে সাহায্য করবেন।

    Reply
  2. অসংখ্য ধন্যবাদ প্রয়জনীয় কিছু সফটওয়্যার এর বিষয়ে ধারণা দেওয়ার জন্য। আপনার পছন্দের 5 টা সফটওয়্যার এর মধ্যে আমি একটা অলরেডি ব্যাবহার করি।বাকি গুলো ট্রাই করে দেখবো এবার।
    আর আমার প্রিয় কিছু সফটওয়্যার হলো:vscode,vlc player,iobat,chorme. .

    Reply
  3. এই লিস্টের সব গুলো আমার না লাগলেও কয়েকটি খুবই পছন্দের। আর আমি ব্যাবহার করছি ৪ টি। স্পেশালি পিকাসা ছিলো আমার
    সবচেয়ে বেশি ব্যবহার করা সফটওয়্যার এর একটি।

    Reply
  4. Thank You, Sir,
    বাঘা-বাঘা কিছু সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য..
    এরকম প্রয়োজনীয় বিষয়গুলো আরো চাই,স্যার.❤❤❤

    Reply
  5. অনেক প্রয়োজনীয় সফটওয়ার এর ধারনা পেলাম, ধন্যবাদ।

    Reply
  6. Many many Thanks for sharing usefull information. Bt i have lost my FB id, Bt can’t Recovery any ways. Could You help me for recovering sir?

    Reply

Leave a Comment